Need To Add Further Vitamins To Your Eating regimen? Make Multigrain Flour At House In Simple Steps – News18

Need To Add Further Vitamins To Your Eating regimen? Make Multigrain Flour At House In Simple Steps – News18

author
0 minutes, 0 seconds Read


মাল্টিগ্রেন ময়দা ওজন কমাতে সাহায্য করে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে।

মাল্টিগ্রেন ময়দা তৈরি করতে আপনার প্রয়োজন হবে দুই কেজি গমের আটা, যথাক্রমে ১০০ গ্রাম ভুট্টা, ছোলার ডাল ও ওটস এবং ৫০ গ্রাম রাগি ও সয়াবিন।

মাল্টিগ্রেন ময়দা শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর বলে বিবেচিত হয় এর পুষ্টিগুণ এবং এতে থাকা বিভিন্ন শস্যের কারণে। মাল্টিগ্রেন ময়দা মূলত দুই বা ততোধিক ধরনের শস্যের মিশ্রণ এবং বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা যোগ করে। সাধারণত, গম, ভুট্টা বা বাজরের আটা প্রতিটি বাড়িতে একটি প্রধান খাবার। এগুলো একসাথে মেশানো হলে মাল্টিগ্রেন ময়দা হিসেবে বিবেচনা করা যেতে পারে। এছাড়াও, এতে ওটস, রাগি, ছোলা ডাল এবং সয়াবিনের মতো অন্যান্য শস্যের ময়দাও রয়েছে। সুপারমার্কেটের আইলে আপনি সহজেই অনেক মাল্টিগ্রেন ময়দা খুঁজে পেতে পারেন, আপনি এটি বাড়িতেও তৈরি করতে পারেন।

মাল্টিগ্রেন ময়দা তৈরি করতে, আপনাকে অবশ্যই গম, রাগি, ওটস, ভুট্টা, ছোলার ডাল এবং সয়া বিন ব্যবহার করতে হবে। এটি আপনার থালায় বিভিন্ন পুষ্টি যোগ করবে এবং আপনার খাদ্যে অতিরিক্ত ফাইবার যোগ করবে যা শরীরের জন্য ভালো। গমে ক্যালসিয়াম, ভিটামিন এবং প্রোটিন থাকে। রাগি এবং ওটস হল ভিটামিন ডি, আয়রন, ফসফরাস এবং অপরিহার্য অ্যামিনো অ্যাসিডের পাওয়ার হাউস। ছোলা ডালে উচ্চ প্রোটিন এবং হজম-প্রতিরোধী কার্বোহাইড্রেট থাকে। সয়াবিনের আটার মধ্যে রয়েছে ফসফরাস, জিঙ্ক, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন কে 1, ফোলেট, ম্যাঙ্গানিজ এবং কপার।

ঘরে বসে কীভাবে মাল্টিগ্রেন ময়দা তৈরি করবেন

বাড়িতে মাল্টিগ্রেন ময়দা তৈরি করতে, দুই কেজি গমের আটা, 100 গ্রাম ভুট্টা, ছোলা ডাল এবং ওটস এবং 50 গ্রাম রাগি এবং সয়াবিন নিন। ওটস এবং গমের আটা বাদে বাকি সব উপকরণ ভালো করে ধুয়ে নিন। তারপর রোদে শুকাতে ভুলবেন না।

পরবর্তী ধাপে এই দানাগুলোকে একটি প্যানে ভাজতে হবে। গমের আটা এবং ওটস ভাজা করবেন না। এরপর ওটসহ সব দানা মিক্সারে দিয়ে ভালো করে পিষে নিন। নিশ্চিত করুন যে মিশ্রণটি ক্রমাগত নাড়বেন না, তবে কয়েক সেকেন্ডের ব্যবধানে রাখুন, যাতে ভিতরের উপাদানগুলি বেশি গরম না হয়। হয়ে গেলে গমের আটার সাথে মিশিয়ে নিন। ভয়লা ! আপনার মাল্টিগ্রেন ময়দা প্রস্তুত।

এটি একটি বায়ুরোধী পাত্রে রাখুন এবং এটিকে রোটি, রুটি এবং ডেজার্ট যেমন কেক ব্রাউনিজ বা কুকিজ তৈরি করতে ব্যবহার করুন।

মাল্টিগ্রেন ময়দার স্বাস্থ্য উপকারিতা

– পুষ্টির দিক থেকে ঘন হওয়া ছাড়াও, মাল্টিগ্রেন ময়দা গ্রহণ রক্ত ​​​​প্রবাহে কার্বোহাইড্রেটের ধীর নিঃসরণে সহায়তা করে। এটি রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করে এবং শরীরের শক্তির মাত্রা হঠাৎ বৃদ্ধি বা ক্র্যাশ হওয়া প্রতিরোধ করে।

– স্বাস্থ্যকর শস্যের সংমিশ্রণ মানে ময়দা মাইক্রোনিউট্রিয়েন্ট এবং দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পরিচিত। এটি খারাপ কোলেস্টেরল (LDL) মাত্রা কমাতে পারে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

– আপনি যদি ওজন কমাতে চান তবে মাল্টিগ্রেইন ময়দায় জটিল কার্বোহাইড্রেট, ফাইবার এবং বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে যা পূর্ণতা অনুভব করে এবং আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে এবং অলস স্ন্যাকিং করতে সাহায্য করবে।

– মাল্টিগ্রেন ময়দা মসৃণ অন্ত্রের চলাচলে সহায়তা করে এবং অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে স্বাস্থ্যকর হজমের প্রচার করে।



Source link

শেয়ার করুন।

অনুরূপ পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *